রাজ্য পরিবহন বিভাগ কর্তৃক 15 বছরের পরিষেবা সীমার কারণে 2025 সালের মার্চের মধ্যে কলকাতার 64 শতাংশেরও বেশি আইকনিক হলুদ ট্যাক্সি রাস্তায় বন্ধ হয়ে যাবে। রাজ্য পরিবহন দফতরের রেকর্ড অনুযায়ী বর্তমানে রাজ্যে প্রায় 7,000 নিবন্ধিত হলুদ ট্যাক্সি রয়েছে। তাদের মধ্যে প্রায় 4,500 জনকে দূষণের নিয়ম অনুসারে রাস্তা থেকে সরিয়ে দিতে হবে যা 15 বছর বা তার বেশি বয়সী গাড়িগুলিকে রাস্তায় চলাচল করতে বাধা দেয়।
এই হলুদ ট্যাক্সিগুলি, সমস্ত রাষ্ট্রদূত, এর আগে পশ্চিমবঙ্গের হুগলি জেলার হিন্দ মোটর কোম্পানির উত্পাদন ইউনিটে হিন্দুস্তান মোটরস লিমিটেড (HML) তৈরি করে ছিল। যাইহোক, যেহেতু কোম্পানি এই বিশেষ ব্র্যান্ডের উৎপাদন বন্ধ করে দিয়েছে তাই তাদের প্রতিস্থাপনের কোন সুযোগ নেই।
কলকাতার রাস্তায় প্রথম কবে হলুদ ট্যাক্সি চালু হয়েছিল তা নিয়ে বিভ্রান্তি রয়েছে । রাষ্ট্রীয় পরিবহণের কিছু নথি বলে যে সম্ভবত 1908 সাল ছিল যখন কলকাতার রাস্তায় প্রথম হলুদ ট্যাক্সি চালানো শুরু হয়েছিল যার পরিষেবা পাওয়ার জন্য প্রতি মাইল খরচ 50 পয়সা নির্ধারণ করা হয়েছিল।
যাইহোক, ক্যালকাটা ট্যাক্স অ্যাসোসিয়েশন 1962 সালে অ্যাম্বাসেডরকে স্ট্যান্ডার্ড ট্যাক্স মডেল হিসাবে গ্রহণ করে। সূর্যাস্তের পরেও রঙের স্পষ্ট দৃশ্যমানতা ট্যাক্সির রঙ হিসাবে হলুদ বেছে নেওয়ার কারণ ছিল।
হলুদ ট্যাক্সির জনপ্রিয়তা এখন বেশ কয়েক বছর ধরে কমছে কারণ অ্যাপ ক্যাবগুলির প্রবর্তন যা ভাল আরামদায়ক রাইড প্রদান করে। যাইহোক, হলুদ ট্যাক্সিগুলির সাথে জড়িত নস্টালজিয়া বিবেচনা করে রাজ্য পরিবহণ বিভাগ সেই স্মৃতিকে যতটা সম্ভব এবং যতদূর সম্ভব বাঁচিয়ে রাখার জন্য একটি সূত্র তৈরি করার চেষ্টা করছে।