11.9 C
New York
Monday, March 4, 2024

Buy now

spot_img

রাশিয়াতেও শারদীয়া উৎসব পালিত হচ্ছে গত তিন দশক ধরে

তনুশ্রী কয়াল, স্পেশাল রিপোর্ট ডেস্ক: মস্কোয় দুর্গাপূজা হল শরতের সোনালী রোদঝলমলে রাঙিয়ে যাওয়া গাছের পাতা। অপূর্ব সুন্দর প্রাকৃতিক দৃশ্য।আর আমাদের দেশের দুর্গাপূজা হল কাশফুলের আগমন।

গত ৩৪ বছর আগে, সোভিয়েত ইউনিয়নের শেষে বহু বাধা অতিক্রম করে কিছু বাঙ্গালী ও মস্কো রামকৃষ্ণ মিশনের সাহায্যে প্রতি বছর এই দুর্গোৎসব উদযাপন করা সম্ভব হয়েছে। তারা বহু বাধা ও অসুবিধা অতিক্রম করে আজ তারা মস্কোর সর্বভারতীয় এবং একমাত্র দুর্গোৎসবে সফল হয়েছে।

নিয়ম রীতি অনুযায়ী সপ্তমীর সন্ধায় রামকৃষ্ণ মিশনের মহারাজের উপস্থিতিতে প্রদীপ জ্বেলে পুজো উদ্বোধন করেন মস্কো উপস্থিত ভারতীয় রাষ্ট্রদূত। সন্ধ্যায় সংস্কৃতি উৎসবে যোগ দেন ভারতীয় ও রাশিয়ান শিল্পীরা। দেশের মতো নিয়ম রীতি মেনে এখানে পুজো হয়। এখানে শুধু বাঙালি নন কিছু রাশিয়ান আর উওর, দক্ষিন – পূর্ব ভারতীয়রা অনুষ্ঠানে যোগ দেন। নিজেদের মতো ভোগ দান করেন। প্যান্ডেলের দায়িত্বে থাকেন এক স্প্যানিশভাষী কলম্বিয়ান বাবু। তিনি সুদূর দক্ষিণ আমেরিকায় এক পাদ্রী পরিবারে জন্মগ্রহণ করলেও তার সৃজনশীলতার মাধুর্য ফুটে ওঠে তার প্যান্ডেলে। প্রতিবছর দেশ থেকে প্রতিমা আনা সম্ভব হয় না।তাই দশমীর শেষে প্রতিমাকে বাক্স বন্ধ করে রাখা হয় আর ফুল ,মালা,পল্লব নদীতে ভাসিয়ে দেওয়া হয়।

Related Articles

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

[td_block_social_counter facebook="tagdiv" twitter="tagdivofficial" youtube="tagdiv" style="style8 td-social-boxed td-social-font-icons" tdc_css="eyJhbGwiOnsibWFyZ2luLWJvdHRvbSI6IjM4IiwiZGlzcGxheSI6IiJ9LCJwb3J0cmFpdCI6eyJtYXJnaW4tYm90dG9tIjoiMzAiLCJkaXNwbGF5IjoiIn0sInBvcnRyYWl0X21heF93aWR0aCI6MTAxOCwicG9ydHJhaXRfbWluX3dpZHRoIjo3Njh9" custom_title="Stay Connected" block_template_id="td_block_template_8" f_header_font_family="712" f_header_font_transform="uppercase" f_header_font_weight="500" f_header_font_size="17" border_color="#dd3333"]
- Advertisement -spot_img

Latest Articles